Habibur Rahman

১৬ই মে শনিবার মেয়রের দায়িত্ব নিচ্ছেন শেখ তাপস

বায়েজিদ মাহমুদ :বিশেষ প্রতিবেদন: নির্বাচিত হওয়ার প্রায় সাড়ে ৩ মাস পর মেয়রের চেয়ারে বসতে যাচ্ছেন সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনবারের নির্বাচিত সংসদ সদস্যের চেয়ার থেকে এবার নগরপিতার চেয়ারে অধিষ্ঠিত হচ্ছেন শেখ পরিবারের এই সদস্য। করোনা সংকটের কারণে অনাড়ম্বর কোনো অনুষ্ঠান ছাড়াই দায়িত্ব বুঝে নিচ্ছেন তাপস।
শনিবার (১৬ মে) তার হাতে দায়িত্ব তুলে দেবেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক। যদিও দায়িত্ব তুলে দেওয়ার কথা ছিল বিদায়ী মেয়র মোহাম্মদ সাঈদ খোকনের। তবে তিনি আর নগর ভবনে ফিরছেন না বলে একটি সূত্র নিশ্চিত করেছেন।গ

ত ১৩ মে শেষ অফিস করেন সাঈদ খোকন। ওই দিনই তার অফিস রুমে রাখা জাতীয় পতাকা ছুঁয়ে বিদায় নিয়ে নেন মেয়র খোকন। তবে সিদ্ধান্ত পাল্টে যদি বিদায়ী মেয়র দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে আসেন তাহলে তিনিই নবাগত মেয়রের হাতে দায়িত্ব বুঝিয়ে দেবেন।

বিদায়ী মেয়রের দায়িত্ব হস্তান্তর ও নতুন মেয়রের দায়িত্ব গ্রহণ নিয়ে গত ১০ মে প্রধান নির্বাহী কর্মকর্তার সভাপতিত্বে নগর ভবনে একটি সভা অনুষ্ঠিত হয়।
সভায় স্থানীয় সরকার বিভাগের বরাত দিয়ে জানানো হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০১১ অনুযায়ী ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্তমান মেয়াদ ১৬ মে উত্তীর্ণ হবে। তার পরিপ্রেক্ষিতে ডিএসসিসি’র নবনির্বাচিত মেয়র শেখ ফজলে নূর তাপস ১৬ মে বিকেলে দায়িত্ব গ্রহণ করবেন।

তিনি আগামী ১৭ মে অফিসে প্রথম কাজ শুরু করবেন।দায়িত্ব গ্রহণের পর শনিবার (১৬ মে) জুম এর সাহায্যে অনলাইনে ব্রিফ করবেন মেয়র। দক্ষিণের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটিই হবে গণমাধ্যমকর্মীদের সঙ্গে তার প্রথম ব্রিফিং।
এদিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের দায়িত্ব হস্তান্তর ও গ্রহণ প্রসঙ্গে ডিএসসিসি’র সচিব মো. মোস্তফা কামাল মজুমদার গণমাধ্যমকে বলেন, আগামী ১৬ মে শনিবার নতুন মেয়র দায়িত্ব গ্রহণ করবেন।
গত ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থীরা বিজয় লাভ করেন। এরপর গত ২৭ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে শপথ নেন নব নির্বাচিত মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও মো. আতিকুল ইসলাম। একই দিন শপথ নেন দুই সিটি করপোরেশনের কাউন্সিলরগণ।
স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ অনুযায়ী, মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথম বোর্ড সভা থেকে তার মেয়াদকাল শুরু হবে। অর্থাৎ নতুন মেয়র যেদিন কাউন্সিলরদের নিয়ে প্রথম সভা করবেন সেদিন থেকেই শুরু হবে তার ৫ বছরের মেয়াদকাল।

admin: