Habibur Rahman

পরিবেশ দূষণরোধে ইটভাটা বন্ধের কোনো বিকল্প নেই:-পরিবেশমন্ত্রী

রাজধানী শহর ঢাকা ও আশপাশের এলাকায় পরিবেশের সবচেয়ে বেশি বিপর্যয় ঘটাচ্ছে ইটভাটাগুলো। পরিবেশ রক্ষা ও বায়ু দূষণরোধে ইটভাটা বন্ধের কোনো বিকল্প নেই। ইটভাটার কালো ধোঁয়ায় পরিবেশ অসহনীয় উঠছে।

ইটভাটার বিরূপ প্রক্রিয়ায় ঢাকা মহানগর,সাভার,ধামরাই,মানিকগঞ্জ ও গাজীপুরসহ আশপাশের এলাকায় মানুষের শ্বাসকষ্ট রোগসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হচ্ছে। বিশেষ করে শিশুরা বেশি আক্রান্ত হয়ে সমাজের বোঝা হচ্ছে।

একজন সুস্থ্ শিশু দেশের সম্পদ আর একজন অসুস্থ্ শিশু সমাজের বোঝা। আমরা এ পরিস্থিতি থেকে চিরতরে মুক্তি পেতে চাই। তাই পরিবেশের ভারসাম্য রক্ষায় এসব ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযান আরও জোরদার করা হবে। উচ্চাদালাতের নির্দেশে ঢাকা শহর ও আশপাশের এলাকার পরিবেশের উন্নয়নে ইতিমধ্যে পরিবেশ অধিদফতর অবৈধ ইটভাটাগুলোতে ভ্রাম্যমাণ আদালতের অভিযানের মাধ্যমে কাজ শুরু করেছে।

শনিবার বেলা ১১টায় ঢাকার ধামরাইয়ে ‘মুন্নো অ্যান্ড সন্স হাইওয়ে পার্টি প্যালেসে’ সংসদ সদস্য,ঢাকা জেলা ও বায়রার সভাপতি মুক্তিযোদ্ধা আলহাজ্ বেনজীর আহম্মেদের ৬৯তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে কেক কাটার সময় বন ও পরিবেশ মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন আহম্মেদ সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি আরও বলেন, সড়ক ও মাহসড়কের আশপাশের নয়নজুড়ি খাল, শহর ও উপশহরের আশপাশের ছোট নদী, খাল, বিল, ডোবা নালা ও জলাশয়গুলো ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। এ সব থেকে পরিবেশের মারাত্মক দূষণ ঘটছে।

এ সবের সংস্কারের জন্যও দ্রুত প্রকল্প হাতে নেয়া হবে। কাজেই পরিবেশের দূষণ বন্ধ করতে এগিয়ে আসুন। নইলে পরিবেশ দূষণকারীদেরও ছেড়ে দেয়া হবে না। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বন ও পরিবেশ মন্ত্রী মোহাম্মদ শাহাব উদ্দিন আহম্মেদ আরও বলেন, দেশের সফল প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের ভাবমূর্তি ক্ষুন্নকারীদের ছাড় দেয়া হবে না। যেমন নানা অপকর্মসহ অনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার ও দল থেকে বহিষ্কৃত হয়েছে যুব মহিলা লীগের নেত্রী শামীমা নূর পাপিয়া পিউ। তার সঙ্গে যারা জড়িত রয়েছেন তাদেরও ছাড় দেয়া হবে না। তাদের বিষয়েও খোঁজ-খবর নেয়া হচ্ছে। উন্নয়ন ও শিক্ষাবান্ধব সরকার দেশ ও জনগণের মঙ্গলে সর্বদা ব্রত। কোনো অপরাধীকে ছাড় দেয়ার বিষয়ে বিন্দুমাত্রও নড়চর হবে না।

সরকারের বিভিন্ন তদন্তকারী সংস্থা তদন্ত করছেন বলে জানালেন বন ও পরিবেশ মন্ত্রী মোহাম্মদ শাহাবউদ্দিন আহম্মেদ। যারা পাপিয়াকে সহযোগিতা করে বিশাল সাম্রাজ্যের মালিক বানিয়েছেন তারা কোনোভাবেই শেষ রক্ষা পাবেন না। পাপিয়ার অপরাধের সঙ্গে জড়িত ওইসব রাঘব-বোয়ালদের সবাইকে আইনের আওতায় আনা হবে।

মন্ত্রী আরও বলেন, এ সরকারের সময় অপরাধ করে কেউ পার পায়নি আর ভবিষ্যতেও পাবে না। অপরাধী যে দলেরই হোক, তাদের আইনের আওতায় আনা হবে। এখনও দুর্নীতি ও ক্যাসিনোবিরোধী অভিযান অব্যাহত রয়েছে। এ ধরনের অপরাধীদের কোনোরকম ছাড় দেয়া হবে না।

admin: